Saturday, November 12, 2016

বীর, কবে হবো আবার - ১ ?

বীর, কবে হবো আবার - ১ ?

কতো কথা - কতো প্রতিবাদ
জমা হয় - আবার খারিজ হয় প্রতিবার -
আকাশের কতো রঙ -
কতো মেঘ এসে এঁকে দিয়ে যায় !
বাতাসের - বয়সের কতো বেগ -
এসে ভাসায় বেলা-অবেলায় --- !
ভীরুতার কতো রূপ -
চেয়ে দেখি নিজেরই প্রত্যক্ষ ছায়ায় ---!!

কোন কথা বলি না তো - আর --- !!!

কে আবার কোনদিকে রেগেমেগে লাল হয়ে যায় ...!
কে আর পড়তে চায় বলো -
পরাক্রমশালী ক্রোধান্ধ বাঘের থাবায় --- ?

কতো ঊনজন, হীনজন মলিনতর
হতে হতে বিলীন হয়ে গেলো - এই বাংলায় ...!
কতো মূর্তি-মন্দির-"মালাউন"(?)-সাঁওতাল ভেঙ্গেচুরে
একাকার নি:শেষ হয়ে গেলো ---!!
আমার কি এসে গেলো তাতে --- ???

বিবেক কি (চিরায়ত যাত্রার মতো) এসে -
কিছু বলে গেলো কানে --- ?
ইতিহাস কি মনে করালো কিছু -
তার তার-ছেঁড়া-ভাঙ্গা-রেকর্ডের গানে --??


ভীরু আমি, কাপুরুষ আমি -
ভয়ে মরি আমি - প্রতিদিন প্রতিবার -
প্রকৃত বীর আমি কতোদিন দেখি নাই ---
কবে তবে হবো সেই বীর ---
আমিও আবার --- ???


No comments: